আইনকানুন একাডেমি

/42
14

SR Act [22-30] - Advanced Exam

এখানে সুনির্দিষ্ট প্রতিকার আইনের ২২-৩০ ধারাসমূহ নিয়ে অ্যাডভান্সড লেভেলের এমসিকিউ টেস্ট আছে। সংশ্লিষ্ট ধারাগুলো পড়ে নিয়ে এটি অনুশীলন করুন।

এখানে আপনার নাম ও ফোন নাম্বার লিখুন। ইমেইলটি লেখা বাধ্যতামূলক নয়; তবে, ইমেইল এড্রেস দিলে আপনার ইমেইলে বিস্তারিত ফলাফল চলে যাবে।

1 / 42

1. সুনির্দিষ্ট প্রতিকার আইনের ২৪ ধারায় আলোচনা করা আছে-

2 / 42

2. সুনির্দিষ্ট প্রতিকার আইন অনুসারে Where the plaintiff has done substantial acts or suffered losses in consequence of a contract capable of specific performance.- এক্ষেত্রে নিচের কোন পরিণতি সঠিক?

3 / 42

3. সুনির্দিষ্ট প্রতিকার আইনের ২৮ ধারার বিধান অনুসারে কয়টি ক্ষেত্রে চুক্তিবদ্ধ একটি পক্ষের বিরুদ্ধে চুক্তির সুনির্দিষ্ট কার্য সম্পাদন কার্যকর করা যাবে না

4 / 42

4. সুনির্দিষ্ট প্রতিকার আইন অনুসারে সুনির্দিষ্ট কার্য সম্পাদন নিচের কে পেতে পারে?

5 / 42

5. ‘পত্তন কার্যকর করার রোয়েদাদ এবং উইলে প্রদত্ত নির্দেশাবলীর ক্ষেত্রে পূর্ববর্তী ধারাসমূহের প্রয়োগ’- এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার শিরোনাম?

6 / 42

6. সুনির্দিষ্ট প্রতিকার আইনের ২৯ ধারা অনুযায়ী চুক্তির সুনির্দিষ্ট প্রতিপালনের মামলা খারিজ হলে বাদি অবশ্যই বারিত হবে — [বার : ২০১৭]

7 / 42

7. সুনির্দিষ্ট প্রতিকার আইনের ২২ ধারার বিধান অনুসারে কয়টি ক্ষেত্রে সুনির্দিষ্ট প্রতিকার মঞ্জুর করতে যথাযথভাবে বিবেচনামূলক ক্ষমতা প্রয়োগ করতে পারে?

8 / 42

8. ‘ক’- নির্দিষ্ট জমি ‘খ’- এর নিকট থেকে ক্রয় করার জন্য চুক্তিবদ্ধ হয়। কিন্তু, জমির প্রবেশ পথের ব্যাপারে চুক্তিতে কিছু উল্লেখ করা হয়না। জমিতে প্রবেশের জন্য কোনো পথের অধিকারের অস্তিত্ব নাই বলে দেখানো যেতে পারে। এই চুক্তির পরিণতি কি হবে-

9 / 42

9. Relief against parties and persons claiming under them by subsequent title- এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার বিধান?

10 / 42

10. সুনির্দিষ্ট কার্য সম্পাদনের ডিক্রি প্রদান আদালতের কোন ধরণের ক্ষমতা?

11 / 42

11. সুনির্দিষ্ট প্রতিকার আইন অনুসারে আদালতের বিবেচনামূলক ক্ষমতা কোন আদালত দ্বারা সংশোধনযোগ্য?

12 / 42

12. The specific performance of a contract may be obtained by any party thereto- বিধানটি The Specific Relief Act, 1877 এর কোন ধারায় বর্ণিত হয়েছে? [জুডি. : ২০১৫]

13 / 42

13. যেক্ষেত্রে বাদি লিখিত চুক্তির সুনির্দিষ্ট কার্যসম্পাদনের দাবী করে এবং সেই ব্যাপারে বিবাদী একটি পরিবর্তন দাঁড় করায়, সেক্ষেত্রে বাদী তেমন পরিবর্তন ছাড়া প্রার্থিত কার্য সম্পাদন পেতে পারে না Ñ এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার বিধান?

14 / 42

14. খারিজের পর চুক্তিভঙ্গের মোকদ্দমা দায়েরের প্রতিবন্ধকতার বিষয়ে সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারায় বিধান রয়েছে?

15 / 42

15. প্রতারণা বা ভুলের কারণে সৃষ্ট একটি চুক্তি সুনির্দিষ্টভাবে কার্যকর করা প্রসঙ্গে নিচের কোন উক্তিটি সঠিক?

16 / 42

16. যেক্ষেত্রে এমন পরিস্থিতিতে চুক্তি সম্পন্ন করা হয়েছে যে, তা বাদীকে বিবাদীর উপর একটি অন্যায় সুবিধা প্রদান করছে, যদিও সেখানে বাদীপক্ষ হতে কোনো প্রতারণা বা মিথ্যা বর্ণনা নাও থাকতে পারে। আদালতের ইচ্ছাধীন ক্ষমতাবলে সুনির্দিষ্ট প্রতিকার আইন অনুসারে এ বিষয়ে নিচের কোন বক্তব্যটি সঠিক?

17 / 42

17. Discretion as to decreeing specific performance- এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার শিরোনাম?

18 / 42

18. ‘ক’ ‘খ’ ও ‘গ’ একটি দলিলে স্বাক্ষর করে, যার মর্মার্থ হচ্ছে তারা প্রত্যেকেই ১০০০.০০ টাকার বন্ডের জন্য ‘ঘ’ এর সহিত চুক্তিবদ্ধ হবে। ‘ক’ ‘খ’ ও ‘গ’ প্রত্যেককেই পৃথকভাবে ১০০০.০০ টাকার জন্য দায়ী করে ‘ঘ’ কতৃর্ক দায়েকৃত মোকদ্দমায় বিবাদিগণ প্রমাণ করে যে, ‘প্রত্যেকে’ শব্দটা ভুলক্রমে লিপিবদ্ধ করা হইয়াছিল এবং তাহাদের উদ্দেশ্য ছিলো যে, তারা ১০০০.০০ টাকার জন্য যুক্ত বন্ড প্রদান করবে। এই উদাহরণে ঘ এটি সুনির্দিষ্টভাবে কার্যকর করার জন্য মোকদ্দমা দায়ের করলে এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কোন ধারা অনুসারে কীভাবে নিষ্পত্তি করা যাবে?

19 / 42

19. সুনির্দিষ্ট প্রতিকার আইনের ২২ ধারার বিধান অনুসারে আদালত কয়টি ক্ষেত্রে সুনির্দিষ্ট প্রতিকার না মঞ্জুর করতে বিবেচনামূলক ক্ষমতা প্রয়োগ করতে পারে?

20 / 42

20. সুনির্দিষ্ট প্রতিকার আইনের ২৩ ধারার বিষয়বস্তু হিসেবে নিচের কোনটি সঠিক?

21 / 42

21. কোনো চুক্তি আইনসঙ্গত হলেও Specific Relief Act — এর কোন ধারার বিধান অনুযায়ী আদালত চুক্তিটি বলবৎ করতে অস্বীকার করতে পারে? [জুডি. : ২০০৮]

22 / 42

22. সুনির্দিষ্ট প্রতিকার আইনের ২৩ ধারানুসারে চুক্তির সুনির্দিষ্ট কার্য সম্পাদন কে পেতে পারে?

23 / 42

23. Who may obtain specific performance - এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারায় বর্ণিত আছে?

24 / 42

24. Contracts to sell property by one who has no title, or who is a voluntary settle - এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার শিরোনাম?

25 / 42

25. The jurisdiction to decree specific performance is discretionary, and the Court is not bound to grant such relief merely because it is .......। শুণ্যস্থানে কী বসবে?

26 / 42

26. সুনির্দিষ্ট প্রতিকার আইনের ২৯ ধারার বিষয়বস্তু হিসেবে নিচের কোনটি সঠিক?

27 / 42

27. The Specific Relief Act, 1877 এর ২২ ধারার বিধানমতে কয়টি বিশেষ ক্ষেত্র বিবেচনায় আদালত Solatium এর আদেশ দিতে পারেন? [বার : ২০২০]

28 / 42

28. Non-enforcement except with variation — এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কোন ধারার বিষয়বস্তু?

29 / 42

29. সুনির্দিষ্ট প্রতিকার আইন অনুসারে সুনির্দিষ্ট কার্য সম্পাদন নিচের কে পেতে পারে?

30 / 42

30. প্রতিকারের পথে ব্যক্তিগত প্রতিবন্ধকতা হিসেবে নিচের কোনটি সঠিক?

31 / 42

31. ‘ক’, ‘গ’-এর ক্ষমতা প্রদান ছাড়াই এমন একটি সম্পত্তি ‘খ’-এর নিকট বিক্রয় করতে চুক্তিবদ্ধ হয়, যে সম্পর্কে ‘ক’ জানে যে, তা ‘গ’ এর মালিকানাধীন। ‘গ’ উক্ত চুক্তি অনুমোদন দানের ইচ্ছা পোষণ করে। তবুও-

32 / 42

32. সুনির্দিষ্ট প্রতিকার আইনের ২৩ ধারানুসারে চুক্তির সুনির্দিষ্ট কার্য সম্পাদন কে পেতে পারে?

33 / 42

33. ইজারা সংক্রান্ত চুক্তির আংশিক কার্য সম্পাদনের ক্ষেত্রে সুনির্দিষ্ট কার্য সম্পাদনের বিশেষ বিধান সুনির্দিষ্ট প্রতিকার আইনের কোন ধারায় বর্ণিত আছে?

34 / 42

34. খ’— এর সাথে একটি ইজারা চুক্তি অনুসারে ‘ক’ একটি জমি দখল—ভোগ করেছে। ‘ক’ জমির অপচয় বা জমির প্রতি অস্বামিত্বমূলক আচরণ করলে সুনির্দিষ্ট প্রতিকার আইন অনুসারে নিচের কোনটি সঠিক?

35 / 42

35. আদালতের ইচ্ছাধীন ক্ষমতা স্বেচ্ছাচারিতা নয়, বরং-

36 / 42

36. The discretion of the court is not arbitrary, but...........

37 / 42

37. Personal bars to the relief — এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার বিষয়বস্তু?

38 / 42

38. ‘ক’ নির্দিষ্ট জমি বিক্রয় করতে এবং ‘খ’ তা ক্রয় করতে চুক্তিবদ্ধ হলো। তবে, বন্যার হাত হতে জমি রক্ষা করার জন্য এর মালিক কতৃর্ক ব্যায়বহুল বাঁধের রক্ষণাবেক্ষণ করা আবশ্যক। ‘খ’ এই অবস্থার কথা জানতো না এবং ‘ক’ তার নিকট হতে এই কথা গোপন রেখেছিল। এই চুক্তির প্রতিকার হবে সুনির্দিষ্ট প্রতিকার আইন অনুসারে নিচের কোন প্রকারে হবে?

39 / 42

39. সুনির্দিষ্ট প্রতিকার আইনের ২৪ ধারানুসারে চুক্তির সুনির্দিষ্ট কার্যসম্পাদন পাবার ক্ষেত্রে কত ধরণের ব্যক্তিগত প্রতিবন্ধকতার কথা বর্ণিত হয়েছে?

40 / 42

40. একটি চুক্তি অথবা এর অংশবিশেষের সুনির্দিষ্ট কার্যসম্পাদনের মোকদ্দমা খারিজ হয়ে গেলে, উক্ত মোকদ্দমার বাদী-

41 / 42

41. What parties cannot be compelled to perform — এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারায় আলোচনা করা আছে?

42 / 42

42. সুনির্দিষ্ট প্রতিকার আইনের ২৩ ধারানুসারে কত ধরণের ব্যক্তি সুনির্দিষ্ট কার্য সম্পাদন পেতে অধিকারী ব্যক্তি?

Your score is

0%