আইনকানুন একাডেমি

/97
27

SR Act [12-21A] - Advanced Exam

এখানে সুনির্দিষ্ট প্রতিকার আইনের ১২-২১ক ধারাসমূহ নিয়ে অ্যাডভান্সড লেভেলের এমসিকিউ টেস্ট আছে। সংশ্লিষ্ট ধারাগুলো পড়ে নিয়ে এটি অনুশীলন করুন।

এখানে আপনার নাম ও ফোন নাম্বার লিখুন। ইমেইলটি লেখা বাধ্যতামূলক নয়; তবে, ইমেইল এড্রেস দিলে আপনার ইমেইলে বিস্তারিত ফলাফল চলে যাবে।

1 / 97

1. ‘ক’,‘খ’-এর নিকট জমি ইজারা প্রদান করলো এবং ‘খ’ ইজারার পরদিন হতে তিন বছরের জন্য বিশেষ পন্থায় তা চাষাবাদ করতে চুক্তিবদ্ধ হলো। এই চুক্তি ভঙ্গের জন্য প্রতিকার হবে-

2 / 97

2. নিম্নের কোন চুক্তি সুনির্দিষ্টভাবে প্রতিপালনের জন্য বাধ্য করা যাবে? [জুডি. : ২০১৪]

3 / 97

3. The Specific Relief Act, 1877 এর 21A ধারায় ‘স্থাবর সম্পত্তি বিক্রয় সংক্রান্ত অরেজিস্ট্রিকৃত কোনো চুক্তি সুনির্দিষ্ট ভাবে বলবৎযোগ্য নয়’— বিধান সংযোজন করা হয় কোন সালে? [জুডি. : ২০১৯]

4 / 97

4. ‘ক’,‘খ’-এর সাথে চুক্তি করে যে ‘খ’-একটি কনসার্টে গান করবে,বিনিময়ে তাকে ১ লক্ষ টাকা দেওয়া হবে। ‘খ’ এই চুক্তি ভঙ্গ করলে ‘ক’-এর প্রতিকার কি?

5 / 97

5. সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার বিধান অনুসারে আদালত চুক্তির সুনির্দিষ্ট কার্যর্সম্পাদনের আদেশ প্রদান করতে পারে?

6 / 97

6. সুনির্দিষ্ট কার্যসম্পাদনের আদেশ প্রদান করা আদালতের কোন ধরনের ক্ষমতা?

7 / 97

7. সুনির্দিষ্ট প্রতিকার আইনের ১৪ ধারা প্রযোজ্য হয়, যেক্ষেত্রে চুক্তির অসম্পাদিত অংশ হয়-

8 / 97

8. ‘ক’ ১০০ মন গম ‘খ’ এর নিকট বিক্রয় করার চুক্তি করে। কোনো কারণ ব্যতিরেকেই উক্ত গম ‘খ’ কে সরবরাহ করা হয় নাই। ‘খ’ এর প্রতিকার কী? [জুডি. : ২০১৩]

9 / 97

9. কোন চুক্তিটি আদালতের মাধ্যমে বাস্তবায়নযোগ্য নয়? [বার: ২০১২]

10 / 97

10. The Specific Relief Act, 1877 অনুযায়ী নিম্নের কোন ক্ষেত্রে চুক্তি সুনির্দিষ্টভাবে বলবৎযোগ্য নয়? [বার : ২০২০]

11 / 97

11. Unregistered contract for sale not specifically enforceable- এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার শিরোনাম?

12 / 97

12. কোনো অস্থাবর সম্পত্তির চুক্তিভঙ্গের আর্থিক ক্ষতিপূরণ পর্যাপ্ত প্রতিকার বলে গণ্য করার বিষয়টি আদালতের ‘অবশ্য অনুমান’ হলে তার পরিণতি হিসেবে সাধারণভাবে নিচের কোনটি ঘটতে পারে?

13 / 97

13. Liquidation of damages not a bar to specific performanceএটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার শিরোনাম?

14 / 97

14. ‘ক’ ‘খ’—এর জন্য ছবি অঁাকার ব্যাপারে ‘খ’ এর সহিত চুক্তিবদ্ধ হয় এবং ‘খ’ তিনটি ছবির জন্য ১০০০ টাকা প্রদানে সম্মত হয়। এই ঘটনায় নিচে বর্ণিত কোন ক্ষেত্রে চুক্তি প্রবলের মোকদ্দমা করে ডিক্রি পাওয়া যেতে পারে?

15 / 97

15. চুক্তির সুনির্দিষ্ট কার্যসম্পাদনের মোকদ্দমার ক্ষেত্রে কোর্ট ফি দিতে হবে-

16 / 97

16. নিম্নের কোনটি আইন অনুযায়ী বলবৎযোগ্য? [বার : ২০১৫]

17 / 97

17. সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারা অনুসারে অরেজিস্ট্রিকৃত বিক্রয়চুক্তির দলিল সুনির্দিষ্টভাবে কার্যকর করা যায়না?

18 / 97

18. চুক্তির সুনির্দিষ্ট কার্যর্ সম্পাদনের মোকদ্দমা দায়েরের সময় যদি চুক্তির অবশিষ্ট মূল্য আদালতে জমা দেওয়া না হয়,তবে

19 / 97

19. Unless and until the contrary is proved, the Court ...... that the breach of a contract to transfer immoveable property cannot be adequately relieved by compensation in money’
শুণ্যস্থানে কী বসবে?

20 / 97

20. সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার বিধানমতে পক্ষগণের ব্যক্তিগত যোগ্যতা বা ইচ্ছার উপর নির্ভরশীল চুক্তি সুনির্দিষ্টভাবে কার্য সম্পাদন অযোগ্য?

21 / 97

21. রেলপথ নিমার্ণ ও চালু রাখার একমাত্র উদ্দেশ্য নিয়ে গঠিত একটি কোম্পানি একটি কটন মিল নির্মাণের জন্য একখন্ড জমি ক্রয় করার জন্য চুক্তিবদ্ধ হয়।এইরূপ চুক্তি-

22 / 97

22. সুনির্দিষ্ট প্রতিকার আইনের ১৮ ধারায় ত্রুটিপূর্ণ স্বত্ব সম্পন্ন বিক্রেতার বিরুেদ্ধে ক্রেতার কয়টি অধিকারের কথা বলা হয়েছে?

23 / 97

23. সুনির্দিষ্ট প্রতিকার আইনের ২১ক ধারা কত সালের কত তারিখ হতে কার্যকর হয়?

24 / 97

24. `Contract of which the subject has partially ceased to exist’- এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার শিরোনাম?

25 / 97

25. সুনির্দিষ্ট প্রতিকার আইনের ১২ ধারার বিধান অনুসারে কয়টি ক্ষেত্রে আদালত চুক্তির সুনির্দিষ্ট কার্যসম্পাদনের আদেশ প্রদান করতে পারে?

26 / 97

26. যখন কোনো চুক্তিভুক্ত কাজ অসম্পাদিত থাকলে আর্থিক ক্ষতিপূরণ পাওয়া যায় না, সেক্ষেত্রে প্রতিকার কী?

27 / 97

27. কোনো স্থাবর বা অস্থাবর সম্পত্তি বিক্রয়ের চুক্তিভঙ্গের ক্ষেত্রে আর্থিক প্রতিকার যথেষ্ট অথবা যথেষ্ট নয় কিনা - সে বিষয়ক আদালতের অনুমান নিচের কোন ধরণে হবে?

28 / 97

28. নিম্নের কোন চুক্তিটি সুনির্দিষ্টভাবে কার্যকর করা যায় না?

29 / 97

29. ০১/০৭/২০১৫ ইং তারিখে ‘ক’,‘খ’- এর নিকট একটি জমি বিক্রয় এর বায়না চুক্তি করে এবং ‘খ’ জমির ২৫% অর্থ পরিশোধ করে এবং বাকি অর্থ পরবর্তী চার মাসের মধ্যে শোধ করার জন্য চুক্তিবদ্ধ হয়। কিন্তু চুক্তিপত্রটি নিবন্ধন করা হয়নি। পরবর্তীতে ‘ক’- জমি বিক্রয় করতে অস্বীকার করে। ‘খ’- সুনির্দিষ্ট কার্যসম্পাদন চেয়ে আদালতে মোকদ্দমা দায়ের করে। উক্ত মোকদ্দমার পরিনতি কি-

30 / 97

30. `Specific performance of independent part of contract’ — এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার শিরোনাম?

31 / 97

31. চুক্তির সুনির্দিষ্ট কার্যসম্পাদনের মোকদ্দমায় চুক্তিভঙ্গের জন্য ক্ষতিপূরণের আবেদন করা যায় সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারায়?

32 / 97

32. একটি চুক্তি সুনির্দিষ্টভাবে বলবৎ করা যায়, যখন- [বার : ২০১৩]

33 / 97

33. ‘খ’-একজন মৃত চিত্রকারের একটি চিত্র এবং একজোড়া কারুকার্যখচিত দুষ্প্রাপ্য চীনামাটির পাত্র বিক্রয় করতে সম্মত হয় এবং ‘ক’-তা ক্রয় করতে সম্মত হয়। পরবর্তীতে ‘খ’ - সম্মতিভূক্ত উক্ত কাজ করতে অস্বীকার করে। ‘ক’-এর প্রতিকার হিসেবে নিচের কোনটি সঠিক?

34 / 97

34. সুনির্দিষ্ট প্রতিকার আইনের কোন ধারাটি চুক্তি আইন, ১৮৭২ এর ৫৬ ধারার ব্যতিক্রম হিসেবে গণ্য হয়?

35 / 97

35. নিম্নলিখিত কোন ধরণের সম্পত্তি হস্তান্তর সম্পর্কিত কোনো চুক্তিভঙ্গের আর্থিক ক্ষতিপূরণ দ্বারা পর্যাপ্ত প্রতিকার বিধান করা যায় না বলে আদালত ‘অবশ্য অনুমান’ করতে পারে?

36 / 97

36. কোন সন হতে স্থাবর সম্পত্তি বিক্রির অরেজিস্ট্রিকৃত চুক্তিনামা বলবৎযোগ্য নহে? [জুডি. : ২০১২]

37 / 97

37. ২০ লাখ টাকায় একটি বাড়ি ও জমি ক্রয় বিক্রয়ের একটি চুক্তিতে দুই পক্ষই সম্মত হয় যে, আসবাবপত্রের অংশবিশেষের মূল্য নির্ধারণ করিয়া নেওয়া হইবে — এই মর্মে সিদ্ধান্ত হয় পক্ষগণের ভেতরে। পরবর্তীতে আসবাবপত্রের মূল্যায়নের ব্যাপারে পক্ষগণ একমত হইতে অসমর্থ হলে নিচের কোন প্রকারে প্রতিকার প্রদান করা সম্ভব?

38 / 97

38. যেখানে অসম্পাদিত অংশ বড় সেখানে চুক্তির অংশবিশেষের সুনির্দিষ্ট কার্য সম্পাদন পাবার ক্ষেত্রে নিচের কোনটি প্রধান শর্ত?

39 / 97

39. সুনির্দিষ্ট প্রতিকার আইনের কোন ধারায় চুক্তি প্রবলের কথা বলা আছে? [বার : ২০১৭]

40 / 97

40. ক্রেতা ‘ক’, বিক্রেতা ‘খ’-এর বিরুদ্ধে একটি পেটেন্ট বিক্রয় চুক্তির সুনির্দিষ্ট কার্য সম্পাদনের মোকদ্দমা দায়ের করলো। মোকদ্দমার শুনানির আগেই পেটেন্টের অবসান ঘটলো। এই মোকদ্দমার পরিণতি হিসেবে নিচের কোনটি সঠিক?

41 / 97

41. যখন চুক্তিভূক্ত কাজ অসম্পাদিত থাকলে আর্থিক ক্ষতিপূরণের মাধ্যমে পর্যাপ্ত প্রতিকার পাওয়া যায় না, সেক্ষেত্রে প্রতিকার হিসেবে নিচের কোনটি সঠিক?

42 / 97

42. ২০ লাখ টাকায় একটি বাড়ি ও জমি ক্রয় বিক্রয়ের একটি চুক্তিতে দুই পক্ষই সম্মত হয় যে, আসবাবপত্রের অংশবিশেষের মূল্য নির্ধারণ করিয়া নেওয়া হইবে — এই মর্মে সিদ্ধান্ত হয় পক্ষগণের ভেতরে। পরবর্তীতে আসবাবপত্রের মূল্যায়নের ব্যাপারে পক্ষগণ একমত হইতে অসমর্থ হলে নিচের কোন প্রকারে প্রতিকার প্রদান করা সম্ভব?

43 / 97

43. কোনো স্থাবর সম্পত্তির চুক্তিভঙ্গের আর্থিক ক্ষতিপূরণ পর্যাপ্ত প্রতিকার নয় বলে গণ্য করার বিষয়টি আদালতের ‘অবশ্য অনুমান’ হলে তার পরিণতি হিসেবে সাধারণভাবে নিচের কোনটি ঘটতে পারে?

44 / 97

44. যে চুক্তির শর্তাবলী আদালত যুক্তিসঙ্গত নিশ্চয়তার সঙ্গে নির্ধারণ করতে পারে না, সেসকল চুক্তি -

45 / 97

45. ‘ক’ ২০ লাখ টাকায় বাড়ি ও বাগানসহ একটি সম্পত্তি ‘খ’ এর নিকট বিক্রয় করিতে চুক্তিবদ্ধ হয়। বাড়ির ব্যবহার বা উপভোগের জন্য বাগানটি গুরুত্বপূর্ণ। পরে দেখা যায় যে, ‘ক’ বাগান হস্তান্তর করিতে সক্ষম নয়। এরূপ পরিস্থিতিতে খ সুনির্দিষ্ট কার্য সম্পাদন পেতে পারে সুনির্দিষ্ট প্রতিকার আইনের ... -

46 / 97

46. ‘খ’ এর নিকট একটি বাড়ি এক লক্ষ টাকায় বিক্রয় করিতে ‘ক’ চুক্তিবদ্ধ হইল। চুক্তি সম্পন্ন করিবার পরদিন ঘূর্ণিঝড়ে বাড়িটি বিধ্বস্ত হইল। এই ঘটনায় পরিণতি হিসেবে নিচের কোনটি সঠিক?

47 / 97

47. একটি চুক্তি সুনির্দিষ্টভাবে বলবৎ করা যায় না, যখন — [বার : ২০১৩]

48 / 97

48. সুনির্দিষ্ট প্রতিকার আইনের ১৯ ধারার বিধানবলে কোনো সুনির্দিষ্ট কার্য সম্পাদনের মোকদ্দমায় কয়ভাবে ক্ষতিপূরণ পাওয়া যেতে পারে?

49 / 97

49. ‘ক, খ - এর নিকট একটি জমি বিক্রয় এর চুক্তি করে। কিন্তু, চুক্তি করার সময় উক্ত সম্পত্তির মালিক ছিল ‘ক’ এর পিতা। ‘ক’ এর পিতার মৃত্যুর পরে ‘ক’ উত্তরাধিকারসূত্রে উক্ত সম্পত্তির মালিক হলে ‘ক’, ‘খ’-এর সাথে করা বিক্রয় চুক্তি অস্বীকার করে এই অজুহাতে যে, যখন বিক্রয় চুক্তি করা হয়েছিল তখন উক্ত জমির মালিক ‘ক’ ছিলো না। সুনির্দিষ্ট প্রতিকার আইনের ১৮ ধারা অনুসারে ‘খ’-এর প্রতিকার হিসেবে নিচের কোনটি সঠিক?

50 / 97

50. কখন একটি চুক্তির সুনির্দিষ্ট কার্য সম্পাদন করা যায়?

51 / 97

51. সুনির্দিষ্ট প্রতিকার আইনের কোন ধারায় অবলবৎযোগ্য চুক্তির কথা বলা হয়েছে? [বার : ২০১৭]

52 / 97

52. Any person suing for the specific performance of a contract may also ask for compensation for its breach, either in addition to, or in substitution for, such performance- এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কোন ধারার বিধান?

53 / 97

53. সুনির্দিষ্ট প্রতিকার আইনের ২১ক ধারা কোন ধরনের চুক্তির ক্ষেত্রে প্রযোজ্য?

54 / 97

54. একটি সাহিত্যকর্ম সম্পাদন ও প্রকাশের জন্য লেখক ‘ক’ ও গ্রন্থ প্রকাশক ‘খ’ এর সাথে চুক্তিবদ্ধ হন। ‘ক’ চুক্তি ভঙ্গ করলে সুনিির্র্দষ্ট প্রতিকার আইনের অধীন ‘খ’ এর কী প্রতিকার আছে? [জুডি. : ২০১২]

55 / 97

55. ‘ক’ — একটি জমির জিম্মাদার। জিম্মাদার হিসেবে সে উক্ত জমি ৫ বছরের জন্য ইজারা দিতে পারে। কিন্তু সে ‘খ’ এর নিকট উক্ত জমি ১০ বছরের জন্য ইজারা চুক্তি করলো। উক্ত চুক্তি-

56 / 97

56. সুনির্দিষ্ট প্রতিকার আইন সর্বশেষ সংশোধন হয়েছে কত সালে?

57 / 97

57. The Specific Relief Act, 1877 এর ২১ ধারার অধীন কত ধরনের চুক্তি বলবতযোগ্য নয়? [বার : ২০২২]

58 / 97

58. কোনো চুক্তিতে যদি চুক্তিভঙ্গের জন্য ক্ষতিপূরণের উল্লেখ থাকে এবং চুক্তি ভঙ্গকারী পক্ষ যদি তা দিতে রাজি থাকে তবুও ......

59 / 97

59. ২০ লাখ টাকায় একটি বাড়ি ও জমি ক্রয় বিক্রয়ের একটি চুক্তিতে দুই পক্ষই সম্মত হয় যে, আসবাবপত্রের অংশবিশেষের মূল্য নির্ধারণ করিয়া নেওয়া হইবে — এই মর্মে সিদ্ধান্ত হয়। পরবর্তীতে আসবাবপত্রের মূল্যায়নের ব্যাপারে পক্ষগণ একমত হইতে অসমর্থ হলে সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭ অনুসারে কোন ধারামতে এর প্রতিকার দেওয়া সম্ভব?

60 / 97

60. সুনির্দিষ্ট কার্য সম্পাদনের মোকদ্দমায়, সুনির্দিষ্ট কার্য সম্পাদনসহ ক্ষতিপূরণ প্রদানের আদেশ আদালতের ............ক্ষমতা।

61 / 97

61. ট্রাস্টিগণ কর্তৃক সম্পাদিত চুক্তি, যা তাদের ক্ষমতার বাইরে বা ট্রাস্ট ভঙ্গ করে করা হয়, সেসকল চুক্তি-

62 / 97

62. ২০ লাখ টাকায় একটি বাড়ি ও জমি ক্রয় বিক্রয়ের একটি চুক্তিতে দুই পক্ষই সম্মত হয় যে, আসবাবপত্রের অংশবিশেষের মূল্য নির্ধারণ করিয়া নেওয়া হইবে — এই মর্মে সিদ্ধান্ত হয় পক্ষগণের ভেতরে। পরবর্তীতে আসবাবপত্রের মূল্যায়নের ব্যাপারে পক্ষগণ একমত হইতে অসমর্থ হলে নিচের কোন প্রকারে প্রতিকার প্রদান করা সম্ভব?

63 / 97

63. Power to award compensation in certain cases - এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার শিরোনাম?

64 / 97

64. যে চুক্তির বিষয়বস্তুর উল্লেখযোগ্য অংশের অস্তিত্ব উভয়পক্ষ বিদ্যমান ধরে নিলেও চুক্তি স্বাক্ষরিত হবার পূর্বেই তার বিলুপ্তি ঘটেছে, এইরূপ চুক্তির ক্ষেত্রে -

65 / 97

65. যেসকল ক্ষেত্রে চুক্তির সুনির্দিষ্ট কার্যসম্পাদনের আদেশ প্রদান করা যেতে পারে, তা সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারায় বলা আছে?

66 / 97

66. নিম্নের কোন চুক্তি সুনির্দিষ্টভাবে কার্যকর করা যায় না?

67 / 97

67. ‘ক’ ‘খ’—এর জন্য ছবি অঁাকার ব্যাপারে ‘খ’ এর সহিত চুক্তিবদ্ধ হয় এবং ‘খ’ তিনটি ছবির জন্য ১০০০ টাকা প্রদানে সম্মত হয়। এই ঘটনায় নিচে বর্ণিত কোন ক্ষেত্রে চুক্তি প্রবলের মোকদ্দমা করে ডিক্রি পাওয়া সম্ভব নয়?

68 / 97

68. খ’ কর্তৃক দেয় নির্দিষ্ট অংশের অর্থের বিনিময়ে ‘ক’ কে সারা জীবনের জন্য বার্ষিক বৃত্তি প্রদানের জন্য চুক্তিবদ্ধ হইল। চুক্তি সম্পন্ন করার পরদিন ‘খ’ ঘোড়ার পিঠ হইতে পড়িয়া মারা যায়। এই ঘটনায় পরিণতি হিসেবে নিচের কোনটি সঠিক?

69 / 97

69. চুক্তির অংশবিশেষের সুনির্দিষ্ট কার্য সম্পাদন করা যায় সুনির্দিষ্ট প্রতিকার আইনের কোন কোন ধারার বিধান মতে?

70 / 97

70. ‘ক’ ২০ লাখ টাকায় বাড়ি ও বাগানসহ একটি সম্পত্তি ‘খ’ এর নিকট বিক্রয় করিতে চুক্তিবদ্ধ হয়। বাড়ির ব্যবহার বা উপভোগের জন্য বাগানটি গুরুত্বপূর্ণ। পরে দেখা যায় যে, ‘ক’ বাগান হস্তান্তর করিতে সক্ষম নয়। এরূপ পরিস্থিতিতে খ সুনির্দিষ্ট কার্য সম্পাদন পেতে চাইলে নিচের কোন শর্তের অধীনে তা পেতে পারে?

71 / 97

71. ‘ক’, ‘খ’-এর নিকট ১০ লাখ টাকায় ১ বিঘা জমি বিক্রয় করে। উক্ত জমির ওপরে ৫ লাখ টাকার দায় ছিল যা ‘খ’ জানতো না। ‘ক’-উক্ত দায় এর কথা ‘খ’-এর নিকট গোপণ করেছে। সুনির্দিষ্ট প্রতিকার আইনের ১৮ ধারা অনুসারে ‘খ’-এর প্রতিকার হিসেবে নিচের কোনটি সঠিক?

72 / 97

72. Purchaser’s rights against vendor with imperfect title- এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার শিরোনাম?

73 / 97

73. যে চুক্তির কার্যর্ সম্পাদন করতে হলে কাজ শুরু হওয়ার তারিখ হতে ক্রমাগত তিন বছরের বেশি সময় কাজ করতে হয়, সেসকল চুক্তির-

74 / 97

74. কোনো চুক্তির উল্লেখযোগ্য অংশ অসম্পাদিত থাকলে এবং ক্ষতিপূরণের দাবী ত্যাগ না করলে, উক্ত অসম্পাদিত অংশের জন্য আদালত নিম্নলিখিত কোন কথাটি সঠিক?

75 / 97

75. ‘যদি না এবং যতক্ষণ পর্যন্ত না বিপরীত কিছু প্রমাণিত হয়, আদালত এটা ধরে নেবেন যে, .......... হস্তান্তরের চুক্তিভঙ্গের পর্যাপ্ত প্রতিকার আর্থিক ক্ষতিপূরণের মাধ্যমে সম্ভব নয় এবং ......... হস্তান্তরের চুক্তিভঙ্গের প্রতিকার তেমনভাবে করা যায়।’ শুণ্যস্থানদ্বয়ে কী বসবে?

76 / 97

76. ‘Specific performance of part of contract where part unperformed is small’ এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার শিরোনাম?

77 / 97

77. কোনো স্থাবর বা অস্থাবর সম্পত্তি বিক্রয়ের চুক্তিভঙ্গের ক্ষেত্রে আর্থিক প্রতিকার যথেষ্ট অথবা যথেষ্ট নয় কিনা- সে বিষয়ক আদালতের ‘অবশ্য অনুমান’ সম্পর্কে নিচের কোন কথাটি সঠিক?

78 / 97

78. কোন চুক্তির অসম্পাদিত অংশ ছোট হলে অসম্পাদিত অংশের জন্য প্রতিকার হিসেবে আদালত আদেশ দিতে পারে -

79 / 97

79. ‘ক’,‘খ’-এর সাথে চুক্তিবদ্ধ হয় যে,‘খ’ ১০০০ টাকা প্রদান করলে সে ‘খ’ এর ছবি আঁকবে। এক্ষেত্রে চুক্তিটি-

80 / 97

80. Cases in which specific performance enforceable’— এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার শিরোনাম?

81 / 97

81. নিম্নলিখিত কোন চুক্তিটি সুনির্দিষ্টভাবে কার্যকর করা যাবে না?

82 / 97

82. যে চুক্তির বিষয়বস্তু আংশিকভাবে বিলুপ্ত হয়েছে, সেই চুক্তিটি সুনির্দিষ্ট প্রতিকার আইন অনুযায়ী-

83 / 97

83. সুনির্দিষ্ট প্রতিকার আইন অনুসারে Where a party to a contract is unable to perform the whole of his part of it, and the part which must be left unperformed forms a considerable portion of the whole, or does not admit compensation in money, he is ..... ..... .....’ - শুণ্যস্থানে কী বসবে?

84 / 97

84. `Specific performance of part of contract where part unperformed is large’- এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার শিরোনাম?

85 / 97

85. ১ জুলাই, ২০০৪ তারিখে একটি রেজিস্ট্রিকৃত চুক্তির অনুকূলে সুনির্দিষ্টভাবে চুক্তি বলবতের জন্য মামলার ক্ষেত্রে বাদীকে আরজির সাথে জমা দেওয়ার প্রয়োজন ছিলো? [বার : ২০১৭]

86 / 97

86. কোনো স্থাবর সম্পত্তির বিক্রয় চুক্তি সুনির্দিষ্টভাবে বলবৎ করা যাবে না, যদি না চুক্তিটি হয়- [বার : ২০১৫]

87 / 97

87. ‘ক’,‘খ’-এর নিকট ১০০ বিঘার একটি জমি বিক্রয় করার জন্য চুক্তিবদ্ধ হয়। পরে দেখা যায় যে, উক্ত জমির ৯৭ বিঘার মালিক ‘ক’ এবং বাকি ৩ বিঘার মালিক অন্যজন, যিনি জমিটি বিক্রয় করতে সম্মত নয়। ‘খ’ — ১০০ বিঘা সম্পত্তি নেই এই অজুহাতে বাকি ৯৭ বিঘা জমি ক্রয় করতে অস্বীকার করে। ‘ক’- আদালতে মোকদ্দমা দায়ের করলে কী ধরণের প্রতিকার পেতে পারেন?

88 / 97

88. ‘ক’ একটি বাড়ি ১ লক্ষ টাকায় ‘খ’ এর নিকট বিক্রয় করতে চুক্তি করে। পরদিন ঘূর্ণিঝড়ে বাড়িটি ধ্বংস হয়ে যায়। এক্ষেত্রে নিম্নের কোনটি সঠিক হবে? [জুডি. : ২০১৩]

89 / 97

89. নিম্নলিখিত কোন ধরণের সম্পত্তি হস্তান্তর সম্পর্কিত কোনো চুক্তিভঙ্গের আর্থিক ক্ষতিপূরণ দ্বারা পর্যাপ্ত প্রতিকার বিধান করা যায় বলে আদালত ‘অবশ্য অনুমান’ করতে পারে?

90 / 97

90. জমি ক্রয়ের চুক্তিভঙ্গের প্রতিকার প্রদান করা যেতে পারে-

91 / 97

91. Purchaser’s rights against vendor with imperfect title- এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার বিষয়বস্তু?

92 / 97

92. Specific performance of part of contract where part unperformed is small এরূপ ক্ষেত্রে সুনির্দিষ্ট প্রতিকার আইন, ১৮৭৭ অনুসারে কোন পক্ষ মোকদ্দমা দায়ের করতে পারে?

93 / 97

93. সুনির্দিষ্ট প্রতিকার আইনের ২১ক ধারাটি -

94 / 97

94. চুক্তির অংশবিশেষের সুনির্দিষ্টভাবে কার্যসম্পাদনে প্রতিবন্ধকতা সংক্রান্ত বিধান সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারায় বলা আছে?

95 / 97

95. সুনির্দিষ্ট কার্য সম্পাদনের মোকদ্দমায় আদালত ন্যায় বিচারের স্বার্থে সুনির্দিষ্ট কার্য সম্পাদনসহ ক্ষতিপূরণ প্রদানের আদেশ দিতে পারে, সুনির্দিষ্ট প্রতিকার আইনের কোন ধারার বিধান অনুসারে?

96 / 97

96. Contracts not specifically enforceable- এটি সুনির্দিষ্ট প্রতিকার আইনের কত ধারার শিরোনাম?

97 / 97

97. Unless and until the contrary is proved, the Court shall presume that the breach of a contract to transfer ....... cannot be adequately relieved by compensation in money’’। সুনির্দিষ্ট প্রতিকার আইন অনুসারে শুণ্যস্থানে কী বসবে?

Your score is

0%